একুশ শতক এর পরিক্ষামূলক সম্প্রচার চলছে। ফেসবুকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

রাবিতে ‘মিডিয়া সেন্টার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত

দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘মিডিয়া সেন্টার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যানের আওতায় এ মিডিয়া সেন্টারটি প্রতিষ্ঠিত হবে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে এ ঘোষণা দেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।

তবে মিডিয়া সেন্টারটির নাম, পরিচালনা পর্ষদ ও এটির বস্তুনিষ্ঠতা কিভাবে রক্ষা হবে সেসব বিষয়ে পরে সাংবাদিকদের সঙ্গে আবারও আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি।

উপ-উপাচার্য অধ্যাপক ড. জাকারিয়া আরও জানান, বিশ্ববিদ্যালয়ে একটি করে বহুতল একাডেমিক ও প্রশাসনিক ভবন, দুটি আবাসিক হল, শিক্ষকদের একটি আবাসিক ভবন, দুটি অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুপারশপ ছাড়াও ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধন, রাস্তা সম্প্রসারণ, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ বেশ কয়েকটি অবকাঠামোগত পরিকল্পনা যুক্ত হয়েছে এই মাস্টারপ্লানে।

সভায় মাস্টার প্ল্যান কমিটির সদস্য ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ ও অধ্যাপক রেজাউর রহমান ৫০ বছর মেয়াদী মাস্টার প্ল্যানের বিভিন্ন অবকাঠামোগত বিষয়গুলো তুলে ধরেন।

দুই পর্বে অনুষ্ঠিত এ সভার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান বলেন, দেশ স্বাধীন হবার পর বঙ্গবন্ধু বেশ কিছু পরিকল্পনা নেন। কিন্তু স্বৈরশাসনের কারণে পরবর্তীতে তা আর বাস্তব রূপ নেয়নি। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৬২ সালে এরকম মাস্টার প্ল্যান করা হয়েছিল। কিন্তু সেই মাস্টার প্ল্যান এখন কোথায় আছে তা কেউ বলতে পারেনা।

উপাচার্য আরও বলেন, রাবিতে অনেক উন্নয়ন সংঘটিত হয়। কিন্তু সেগুলো যথাযথ ভাবে তুলে ধরার ব্যবস্থা হয় না। ৫০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যানে মিডিয়া সেন্টার অন্তুর্ভূক্ত করা হচ্ছে। এর কাজ হবে মহাপরিল্পনার তথ্য সংরক্ষণ ও বিতরণসহ যাবতীয় কার্যক্রম প্রচার করা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষকুমার কর্মকারের সঞ্চালনায় সভাটির উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দকুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল আরিফ। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:২৩
উজ্জ্বল হোসেন
রাবি প্রতিনিধি

ফেসবুকে একুশ শতক

সর্বশেষ আপডেট

বিনোদন