একুশ শতক এর পরিক্ষামূলক সম্প্রচার চলছে। ফেসবুকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

রাষ্ট্রায়ত্ত ব্যাংককে মূলধন না দেওয়ার সুপারিশ

মূলধন ঘাটতি পূরণে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোকে সরকারি অর্থ বরাদ্দ দেওয়ার প্রবণতা বন্ধ করতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।বাজেটে এ খাতে বরাদ্দের প্রস্তাব করার পর সংসদে সমালোচনার মুখে পড়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এখন সংসদের অনুমিত হিসাব কমিটির একটি উপ-কমিটি এই সুপারিশ করল। তাদের এই সুপারিশ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

গত বছরের ২২ নভেম্বর বেসরকারি ব্যাংকে প্রভিশন রাখার বাধ্যবাধকতা শিথিল করা, অগ্রণী ব্যাংকের ২৩ জন গ্রাহকের ঋণ ও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের ওপর পরবর্তী করণীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করার জন্য ওই উপ-কমিটি করা হয়।

তিন সদস্যের উপ-কমিটির আহ্বায়ক ছিলেন কুমিল্লা-৩ আসনের সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন। অন্য সদস্যরা হলেন- ঢাকা-১০ আসনের শেখ ফজলে নূর তাপস ও সংরক্ষিত মহিলা আসনের সদস্য ওয়াসিকা আয়শা খান।

বৃহস্পতিবার ওই উপ-কমিটি তাদের প্রতিবেদন সংসদীয় কমিটিতে জমা দেয়।

প্রতিবদেন বলা হয়েছে, ব্যাংকগুলোর দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে লোকসান হওয়ার ফলে ব্যাংকের মূলধন ঘাটতি দেখা দেয়, ফলে সরকারকে জাতীয় বাজেট থেকে বরাদ্দের মাধ্যমে ঘাটতি পূরণের জন্য প্রায়ই ব্যাংক অনুরোধ করে। এ ধরনের ঘাটতি পূরণের প্রবণতা বন্ধ করতে যথাযথ উদ্যোগ নেওয়ার সিদ্ধান্ত হয়। যেসব ক্ষেত্রে মূলধন ঘাটতিপূরণ অপরিহার্য হয়ে পড়ে সেসব ক্ষেত্রে ব্যাংকের অভ্যন্তরীণ ব্যবস্থাপনা উন্নয়নের শর্তসাপেক্ষে ঘাটতি পূরণ করা যেতে পারে।

সর্বশেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮, ০০:৫৮
অনলাইন ডেস্ক

ফেসবুকে একুশ শতক

সর্বশেষ আপডেট

বিনোদন