একুশ শতক এর পরিক্ষামূলক সম্প্রচার চলছে। ফেসবুকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

কবি-গবেষক ও প্রকাশক অজয় কুমার রায়ের জন্মদিন আজ

অজয় কুমার রায়
অজয় কুমার রায়

বাংলা ভাষার বর্তমান প্রজন্মের অন্যতম কবি-গবেষক ও প্রকাশক অজয় কুমার রায়ের ৩৫ তম জন্মদিন আজ। ১৯৮৫ সালের ২৫ আগস্ট, মঙ্গলবার, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার দেওনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন বরেণ্য এ কবি-গবেষক ও প্রকাশক।

একুশ শতককে কবি জানান, জন্মদিন উপলক্ষে ঢাকায় ও তার জন্মভিটায় ঘরোয়াভাবে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হবে না। কারণ পৃথিবীর বহু মানুষ আছে যাদের জন্মদিন পালন হয় না। আর করোনাকালিন দুর্যোগের সময়ে তো প্রশ্নই উঠে না।

তিনি কবিতার পাশাপাশি প্রবন্ধ-গবেষণা, গল্প ও রাজনৈতিক বিশ্লেষণধর্মী কলাম-নিবন্ধ লেখেন । এ যাবৎ তার কবিতা, গল্প ও গবেষণা বিষয়ক বেশ কিছু গুরুত্বপূর্ণ বই প্রকাশিত হয়েছে। সম্পাদনা করেছেন মাও সেতুঙের অনুশীলন ও দ্বন্দ্ব সম্পর্কে গ্রন্থের এবং তেভাগা আন্দোলনের প্রাণস্পন্দন হাজী মোহাম্মদ দানেশ, দিনাজপুরের তেভাগা আন্দোলন ও গুরুদাশ তালুকদারকে নিয়ে। তার প্রকাশিত উল্লেখযোগ্য বই- ‘ঠাকুরগাঁও জেলার ইতিহাস’, ‘হাজী মোহাম্মদ দানেশ স্মারকগ্রন্থ’, ‘গুরুদাস তালুকদার’, ‘এই শহরে ভালোবাসা বিক্রি হয়’ ও পাশা ও দেহবাস প্রভৃতি।

অজয় কুমার রায় নিম্ন মধ্যবিত্ত এক কৃষক পরিবারের সন্তান। জীবনের সঙ্গে সংগ্রাম করতে ভালোবাসেন এবং কঠোর পরিশ্রমের মাধ্যমেই মানুষের জন্য কাজ করে যেতে চান আজীবন। তার লেখনীর মাধ্যমে জয় করুক সব পাঠকের মন। তাঁর পথচলা হোক সুদীর্ঘ। রুপালি আলোর পক্ষে থেকে জন্মদিনের অনেক অনেক শুভ কামনা রইল ।

সর্বশেষ আপডেট: ২৫ আগস্ট ২০২১, ১৪:২৭
নিজস্ব প্রতিবেদক

পাঠকের মন্তব্য

ফেসবুকে একুশ শতক

সর্বশেষ আপডেট

বিনোদন