একুশ শতক এর পরিক্ষামূলক সম্প্রচার চলছে। ফেসবুকে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ট্রাম্পের ‘নোংরা যুদ্ধের’ প্রতিবাদে একাট্টা ৩০০ সংবাদমাধ্যম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধারাবাহিক আক্রমণের নিন্দা জানিয়ে মুক্ত সাংবাদিকতার চর্চায় প্রচারাভিযানে নেমেছে যুক্তরাষ্ট্রের তিন শতাধিক সংবাদ মাধ্যম প্রতিষ্ঠান।

বস্টন গ্লোব গত সপ্তাহে যে আহ্বান জানিয়েছিল, তাতে সাড়া দিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রজুড়ে এ প্রচার শুরু হতে যাচ্ছে বলে খবর দিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের ‘নোংরা যুদ্ধের’ নিন্দা জানিয়ে ‘#EnemyOfNone’ হ্যাশটাগ ব্যবহার করার ডাক দিয়েছে বস্টন গ্লোব।

সংবাদ প্রতিবেদনকে ‘ফেইক নিউজ’ বলে ক্রমাগত উপহাস এবং সাংবাদিকদের ‘জনগণের শত্রু’ আখ্যায়িত করে নিয়মিত আক্রমণ করে আসছেন ট্রাম্প।

ট্রাম্পের এই ভূমিকায় জাতিসংঘের বিশেষজ্ঞরাও শঙ্কা প্রকাশ করেছেন। তারা বলেছেন, এতে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।বস্টন গ্লোব ‘সংবাদপত্রের ওপর প্রশাসনের আক্রমণের বিপদ’ সম্পর্কে একটি সম্পাদকীয় প্রকাশ করছে বৃহস্পতিবার। অন্যদেরও একই কাজ করার আহ্বান জানিয়েছে পত্রিকাটি।
প্রাথমিকভাবে ১০০ সংবাদ মাধ্যম প্রতিষ্ঠান তাদের এ আহ্বানে সাড়া দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রধান সংবাপত্রগুলোর পাশাপাশি ছোট ছোট স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোও ওই আহ্বানে সাড়া দেওয়ায় সংখ্যাটি সাড়ে তিনশর দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

পাশাপাশি যুক্তরাজ্যের গার্ডিয়ানের মতো আন্তর্জাতিক প্রকাশনাও এ প্রচারাভিযানে যোগ দিচ্ছে।

সর্বশেষ আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ০৯:১১
অনলাইন ডেস্ক

পাঠকের মন্তব্য

ফেসবুকে একুশ শতক

সর্বশেষ আপডেট

বিনোদন